প্রযুক্তি

আসছে ‘লুমিয়া টোয়েন্টি টোয়েন্টি’ ট্যাব


শুধু ক্রিকেটেই নয়, এবার টোয়েন্টি টোয়েন্টি শব্দটি ট্যাবলেটের 

মডেল হিসেবেও অন্তর্ভুক্ত করতে পারে নকিয়া।
‘লুমিয়া ২০২০’ মডেলের একটি আট ইঞ্চি মাপের ট্যাবলেট বাজারে আনতে পারে ফিনল্যান্ডের মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া। আগামী বছর ২৪ ফেব্রুয়ারি স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিতব্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ‘টোয়েন্টি টোয়েন্টি’ মডেলের ট্যাব বাজারে আনতে পারে নকিয়া।
নকিয়া পাওয়ার ইউজার নামের একটি প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, নকিয়া তাদের ট্যাবলেট লাইন সমৃদ্ধ করতে যাচ্ছে। এর আগে ফাঁস হওয়া ‘ইলুসনিস্ট’ কোড নামের ট্যাবলেটটিই হবে নকিয়ার আট ইঞ্চি মাপের ‘লুমিয়া ২০২০’।
মাইক্রোসফটের উইন্ডোজ আরটি ৮.১ অপারেটিং সিস্টেমনির্ভর নকিয়ার ট্যাবটিতে থাকবে কোয়ালকমের তৈরি দ্রুতগতির প্রসেসর, ফুল এইচডি রেজুলেশনের ডিসপ্লে। এ ট্যাবটির সঙ্গে স্টাইলাস পেন ব্যবহারের সুবিধাও রাখবে নকিয়া। এটি হবে নকিয়ার স্টাইলাসযুক্ত প্রথম ট্যাব।
স্মার্টফোন নির্মাতা নকিয়া এরই মধ্যে ট্যাবলেট বাজারে আত্মপ্রকাশ করেছে। চলতি বছরের অক্টোবর মাসে নকিয়া ওয়ার্ল্ড নামের এক আয়োজনে লুমিয়া ২৫২০ নামে উইন্ডোজ আরটি নির্ভর ১০.১ ইঞ্চি মাপের প্রথম ট্যাবলেট কম্পিউটার বাজারে আনার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।
এদিকে এনডিটিভি এক খবরে জানিয়েছে, আগামী বছর মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে টোয়েন্টি টোয়েন্টি ট্যাবের পাশাপাশি লুমিয়া ১৮২০ নামের ধাতব কাঠামোর একটি স্মার্টফোন আনবে নকিয়া। লাইট্রো-স্টাইলের বিশেষ ধরনের ক্যামেরা প্রযুক্তি থাকবে তাতে।








ফেসবুকে থাকা বিভিন্ন পেজে এবার যুক্ত হতে যাচ্ছে রেটিং পদ্ধতি

সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুকে থাকা বিভিন্ন পেজে এবার যুক্ত হতে যাচ্ছে রেটিং পদ্ধতি। এর ফলে শুধু লাইক দিয়েই নয়, পেজের নামের পাশে থাকা পাঁচ তারকা নির্বাচন করেও রেটিং করতে পারবেন ব্যবহারকারীরা।
বিশেষ করে বিভিন্ন ব্র্যান্ডের জনপ্রিয়তা মাপতেই ফেসবুকের এমন উদ্যোগ বলে মনে করা হচ্ছে। ফেসবুক জানায়, তারা মূলত এমন একটি ব্যবস্থা করতে চাচ্ছে, যেখানে ব্যবহারকারীরাই সেরা নির্বাচন করবেন। এতে ব্যবসায়িকভাবে যেমন ব্যবসা-সংশ্লিষ্ট ব্যক্তিরা লাভবান হবেন, তেমনি ব্যবহারকারীরাও উপকৃত হবেন। স্টার রেটিং ব্র্যান্ডকে যেমন আরও ভালো করতে উৎসাহিত করবে, তেমনি ব্যবহারকারীরা কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে নিজের পছন্দ খুঁজে নিতে পারবেন।
ফেসবুকের এ সুবিধাটি গত বছরের শুরুর দিক থেকেই চালু ছিল। তবে সে রেটিং পদ্ধতি এত দিন ছিল ব্যবহারকারীদের নজরের বাইরে। এবার তাই সবার জন্যই চালু হচ্ছে এ রেটিং ব্যবস্থা। পাঁচ তারকার মধ্যে ফেসবুক ব্যবহারকারীদের ভোটেই নির্বাচিত হবে সেরা ও জনিপ্রয় ব্র্যান্ড। এ পদ্ধতিকে অনেকটা ডিজলাইট পদ্ধতিও বলা যেতে পারে বলে মনে করছেন সামাজিক যোগাযোগ বিশেষজ্ঞরা। তাঁদের মতে, ফেসবুক যেহেতু ডিজলাইক নামে কোনো অপশন চালু করেনি, তাই ব্যবহারকারীরা এ স্টার রেটিংয়ের মাধ্যমে নিজেদের অপছন্দের কথাও জানাতে পারবেন। এর আগে ফেসবুক নিজের পছন্দ প্রকাশের ক্ষেত্রে লাইক বাটনে থাম্বস আপ ব্যবহার করতেন। এখন সেটি পরিবর্তন করা হয়েছে যেখানে এখন ব্যবহূত হবে ছোট হাতের এফ অক্ষর। বিশ্বের বিভিন্ন দেশে এ পদ্ধতি ইতিমধ্যে চালু হয়ে গেছে।

No comments:

Post a Comment